Tuesday, August 23, 2016

সি++ প্রোগ্রামিং টিউটোরিয়াল, C++ Programming

সি++ প্রোগ্রামিং

সি++ (উচ্চারণ: সি প্লাস প্লাস) একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। ১৯৮০ সালে বিয়ার্নে স্ট্রাউসট্রপ (Bjarne Stroustrup) যুক্তরাষ্ট্রের এটিএন্ডটি বেল ল্যাবরেটরিতে (AT&T Bell Laboratory) এটি ডেভেলপ করেন। মূলত সিমুলা৬৭ এবং সি প্রোগ্রামিং ভাষার সুবিধাজনক বৈশিষ্ট্যগুলোর সমন্বয় সাধন করে সি++ তৈরি হয়।
সি++ প্রোগ্রামিং টিউটোরিয়াল, C++ Programming



এটি একটি মধ্যম শ্রেণীর প্রোগ্রামিং ভাষা যাতে উচ্চ শ্রেণী এবং নিম্ন শ্রেণীর ভাষাগুলোর সুবিধা সংযুক্ত আছে। এটি সর্বকালের অন্যতম জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা এবং সফটওয়্যার শিল্পে এটি বহুল ব্যবহৃত হয়। যেমন- সিস্টেম সফটয়্যার, অ্যাপ্লিকেশন সফটওয়্যার, ডিভাইস ড্রাইভার, এম্বেডেড সফটওয়্যার, উচ্চ মানের সার্ভার ও ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন, বিনোদন সফটওয়্যার যেমন- ভিডিও গেম ইত্যাদি ক্ষেত্রে সি++ ব্যবহৃত হচ্ছে। সি++ এর বিভিন্ন মুক্ত এবং মালিকানাধীন কম্পাইলার আছে যা বিভিন্ন দল যেমন- জিএনইউ প্রকল্প, মাইক্রোসফট, ইন্টেল এবং বোরল্যান্ড সরবরাহ করে। সি++ পরবর্তী সময়ে বিভিন্ন প্রোগ্রামিং ভাষাকে প্রভাবিত করেছে যার মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য হচ্ছে জাভা।

সি এর সাথে এখানে যা সংযুক্ত করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু হল- প্রথমে শ্রেণী (classes), পরবর্তীতে ভার্চুয়াল ফাংশন, অপারেটর ওভারলোডিং, মাল্টিপল ইনহেরিটেন্স, টেমপ্লেটস, ব্যতিক্রম গ্রহণ করার ক্ষমতা (exception handling), পলিমরফিজম ইত্যাদি।

সি++ এর ইতিহাস

বিয়ার্নে স্ট্রাউসট্রপ (Bjarne Stroustrup) ১৯৭৯ সালে 'সি' নিয়ে গবেষণা শুরু করেন। পি.এইচ.ডি ডিগ্রী অর্জনের জন্য গবেষণা করতে গিয়ে তিনি নতুন প্রোগ্রামিং ভাষা তৈরি করার কথা ভাবেন। স্ট্রাউসট্রপ খেয়াল করেন যে, বড় পরিসরের সফটওয়্যার উন্নয়নে সিমুলা প্রোগ্রামিং ভাষা বেশ কার্যকরী। কিন্তু ভাষাটি অনুশীলনের ক্ষেত্রে বেশ ধীর গতির, আবার বিসিপিএল বেশ দ্রুত কিন্তু বড় পরিসরের সফটওয়্যার উন্নয়নের জন্য তেমন শক্তিশালী নয়। বিয়ার্নে স্ট্রোভ্‌স্ট্রুপ যখন AT&T Bell Labs এ কাজ শুরু করেন তখন ইউনিক্স কার্নেল নিয়ে গবেষণা করতে গিয়ে বেশ সমস্যার সম্মুখীন হন। তিনি 'সি' প্রোগ্রামিং ভাষায় সিমুলা এর সুবিধা গুলো অন্তর্ভুক্ত করার কাজে নিয়োজিত হন। এ কাজে 'সি' প্রোগ্রামিং ভাষাকে নির্বাচন করা হয় কারণ এটি সহজ, দ্রুততর, সহজে বহনযোগ্য এবং এর ব্যবহার ব্যাপক। সি এবং সিমুলা ছাড়াও তিনি আরো কিছু প্রোগ্রামিং ভাষা নিয়ে গবেষনা করেন যেমন: আলগোল ৬৮, অ্যাডা, সিএলইউ এবং এমএল।

সি++ এর নামকরণ

সি++ নামটি এসেছে সি নামক প্রোগ্রামিং ভাষা থেকে। সি ভাষাতে পর পর দুটি যোগ চিহ্ন ব্যবহার করার অর্থ হলো কোন কিছুর মান এক বাড়ানো। অনেকটা সেই অর্থেই সি প্রোগ্রামিং-এর এক ধাপ উপরের একটি প্রোগ্রামিং ভাষা হিসেবে সি++ নামকরণটি এসেছে। উৎস- wikipedia.org
Previous Post
Next Post

0 comments: